ওয়ানডে ও টি-টোয়েন্টি দুই সংস্করণেই কেন উইলিয়ামসন নিজের সর্বশেষ ম্যাচ খেলেছেন ভারতের বিপক্ষে। ওয়ানডেতে খেলেছেন কয়েক দিন আগে শেষ হওয়া ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনালে। আর আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে খেলেছেন গত বছরের নভেম্বরে।

এক বছরেরও বেশি সময় পর বাংলাদেশ সিরিজ দিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ফেরার কথা ছিল উইলিয়ামসনের। তাকে অধিনায়ক দিয়ে দলও ঘোষণা করে নিউজিল্যান্ড ক্রিকেট (এনজেডসি)।

তবে পূর্বে ঘোষণা করা কিউইদের টি-টোয়েন্টি দল থেকে নাম সরিয়ে নিয়েছেন উইলিয়ামসন ও কাইল জেমিসন। এতে সিরিজ শুরুর আগেই এই স্কোয়াডে পরিবর্তন এনেছেন কিউইরা। মূলত দুজনেরই খানিকটা চোট রয়েছে। উইলিয়ামসন দীর্ঘদিন থেকেই হাঁটুর সমস্যায় ভুগছেন। বিশ্বকাপের আগে তার হাঁটুতে সার্জারিও করা হয়েছে।

অন্যদিকে জেমিসনের হ্যামস্ট্রিংয়ের চোট আছে। তাই মেডিকেল বিভাগের পরামর্শে এই সিরিজে তাদের বিশ্রাম দিয়েছে এনজেডসি। বিশেষ করে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজের কথা মাথায় রেখেই এই দুই ক্রিকেটারকে নিয়ে ঝুঁকি নিতে নারাজ টিম ম্যানেজমেন্ট।

এদিকে উইলিয়ামসনের বদলি হিসেবে দলে সুযোগ পেয়েছেন রাঁচিন রবীন্দ্র। তরুণ এই অলরাউন্ডার গত বিশ্বকাপেও সুযোগ পেয়েছিলেন উইলিয়ামসনের বিকল্প হিসেবে। এর পর নিজের পারফরম দিয়ে ওয়ানডে দলে জায়গা পাকা করেছেন। এবার তার সামনে সুযোগ থাকছে টি-টোয়েন্টিতে নিজেকে প্রমাণ করার। আর জেমিসনের বদলি হিসেবে সুযোগ পেলেন জেকব ডাফি।

আগামী ২৭ ডিসেম্বর সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ নেপিয়ারে। সিরিজের বাকি দুই ম্যাচ ২৯ ও ৩১ ডিসেম্বর মাউন্ট মঙ্গানুইয়ে অনুষ্ঠিত হবে।

বাংলাদেশের বিপক্ষে নিউজিল্যান্ড টি-টোয়েন্টি দল: মিচেল স্যান্টনার (অধিনায়ক), রাঁচিন রবীন্দ্র, ফিন অ্যালেন, মার্ক চ্যাপম্যান, জ্যাকব ডাফি, অ্যাডাম মিলনে, ড্যারিল মিচেল, জেমস নিশাম, গ্লেন ফিলিপস, বেন সিয়ার্স, টিম শেইফার্ট, ইশ সোধি ও টিম সাউদি।